ক্ষমতাই আইন, নীতি ও এথিক্স তৈরি করে

ক্ষমতাই আইন, নীতি ও এথিক্স তৈরি করে
Pinaki Bhattacharya

বেশ কিছুদিন আগে প্রথম আলোতে আমার একটা লেখা প্রকাশিত হয়েছিল। সেই লেখায় সম্ভবত সম্পাদনার সময় একটা শব্দ বাদ পড়ে গিয়েছিল, ফলে বাক্যটির অর্থ হচ্ছিল না। আমি প্রথম আলোকে রিকুয়েস্ট করেছিলাম অনলাইন ভার্সনে সেই ত্রুটিটি সংশোধন করে দেয়ার জন্য। প্রথম আলো আমাকে জানিয়েছিল এটা তাঁদের সম্পাদকীয় নীতির পরিপন্থী।

আজকে ইসলামী ব্যাংক নিয়ে যেই খবর প্রকাশিত হয়েছে সেখানে প্রিন্ট ভার্শনের দ্বিতীয় পৃষ্ঠায় এই প্যারাটা ছিল। (ইমেজে দেখুন)

“এর কিছু পরেই আসেন ব্যাংকটির সবচেয়ে বড় গ্রাহক এস আলম গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল আলম। তিনিও সরাসরি ১৬ তলায় যান। প্রথমে চেয়ারম্যানের কক্ষে ও পরে সভাকক্ষে ব্যাংকের চেয়ারম্যানসহ পরিচালকদের নিয়ে সভা করেন সাইফুল আলম। এ সময় ব্যাংকের পরিচালকদের বিভিন্ন নির্দেশনা দেন তিনি। দেড় ঘণ্টার মতো থেকে চলে যান সাইফুল আলম। ব্যাংকের কয়েকজন পরিচালক তাঁকে গাড়ির দরজা পর্যন্ত এগিয়ে দিয়ে যান। সাইফুল আলম চলে যাওয়ার পর চেয়ারম্যান ও পরিচালকদের ফুল দিয়ে বরণ করে নেন ব্যাংকটির বিভিন্ন বিভাগের প্রধানেরা। এরপর ব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে প্রথমবারের মতো আলোচনায় বসেন চেয়ারম্যান আরাস্তু খান, ভাইস চেয়ারম্যান সৈয়দ আহসানুল আলমসহ পরিচালনা পর্ষদ।”

খবরের মুল অংশ এটাই। ব্যাংকের গ্রাহক, চেয়ারম্যান ও পরিচালকদের নিয়ে সভা করেন; নির্দেশনা দেন।

কী ভয়ানক।

এই অংশটা ওয়েব ভার্সন থেকে প্রথম আলো থেকে গায়েব করে দিয়েছে। আসলে ক্ষমতাই আইন, নীতি ও এথিক্স তৈরি করে। এইটা আবারো মনে করিয়ে দেয়ার জন্য প্রথম আলোকে ধন্যবাদ।

লেখাটির ফেইসবুক ভার্সন পড়তে চাইলে এইখানে ক্লিক করুন

Print Friendly, PDF & Email
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Comment