ভারতে মুসলমান নিপীড়ন বনাম বাংলাদেশে হিন্দু নিপীড়ন।

ভারতে মুসলমান নিপীড়ন বনাম বাংলাদেশে হিন্দু নিপীড়ন।
Pinaki Bhattacharya

ভারতে মুসলিম নিপীড়ন হলেও ভারতের মুসলিমেরা পাকিস্তানে যায়না। কিন্তু বাংলাদেশে হিন্দু নিপীড়ন হলে হিন্দুরা দলে দলে ভারতে যায়। কেন যায়? এই প্রসঙ্গে আমাদের স্যেকুলারদের বয়ান হইতেছে “ভারতে আধুনিক ও প্রগতিশীল মানুষের শক্তিশালী অবস্থান” আছে তাই।

ভেরি ইন্টারেস্টিং। হাসিব না কান্দিব বুঝিতেছি না। ভারতে এই আধুনিক ও প্রগতিশীল মানুষের অবস্থান এতই শক্তিশালী যে একেকটি সাম্প্রদায়িক দাঙ্গায় হাজার হাজার মুসলিম কোতল হয়ে যায়। শুধু মুসলিম না, কোতল হয় শিখ, কোতল হয় দলিত। তাহার পরেও “মেরা ভারত মহান”। বাংলাদেশ কেন ভারতের মতো হইতেছে না, কেন বাংলাদেশের মানুষ বিজ্ঞানমনস্ক হইয়া “বন্দেমাতরম” বলিতেছে না এই চিন্তায় তাহাদের ঘুম আসেনা।

যেই প্রশ্ন প্রথমে তুলেছি, এর প্রধান উত্তর হচ্ছে, রাষ্ট্র সম্পর্কে ভারতের মুসলিম আর বাংলাদেশের হিন্দুদের বিপরীতমুখী চিন্তা। ভারতের মুসলিমেরা ভারত রাষ্ট্রকে তাঁদের পলিটিক্যাল এজেন্ট বলে গ্রহণ করেছে। পাকিস্তান তাঁদের পলিটিক্যাল এজেন্ট নয়। তাই সে তার পলিটিক্যাল এজেন্ট “ভারত” নামের রাষ্ট্রের কাঠামোর মধ্যেই তাঁর সমস্ত রাজনৈতিক ফয়সালা করে নেয়ার চেষ্টা করে। সেই রাষ্ট্রকে ছেড়ে দিয়ে তাঁর সমস্যার সমাধান খুজেনা। এটা ভারতীয় মুসলমানদের শক্তির দিক। এমনকি তাঁদের রাজনৈতিক ফয়সালার জন্য তাঁর মুসলিম আত্মপরিচয়কে স্যেকুলার জামা পরেও ঢেকে রাখার দরকার হয়না। ভারতের মুসলমানদের স্যেকুলারেরা পুতুপুতু করে রক্ষা করেনা। ওরা বিপদ আসলে নিজেরাই লড়াই করে, কখনো কখনো দলে দলে মরে, আবার ফিনিক্স পাখির মতো মাথা তুলে দাড়ায়।

ভারতের মুসলমানদের মতো বাংলাদেশের হিন্দুরা বাংলাদেশ রাষ্ট্রকে তাঁর পলিটিক্যাল এজেন্ট ভেবে বাংলাদেশ রাষ্ট্রের কাঠামোর মধ্যে তাঁর সমস্যার রাজনৈতিক সমাধানের লক্ষ্যে অগ্রসর হলেই একমাত্র হিন্দুদের দেশত্যাগ বন্ধ হবে।

এই পর্যন্ত পড়েই যারা আমাকে গালি দেয়ার জন্য তৈরি হচ্ছেন, তাঁদের বলছি। মালোয়েশিয়াকে সেকেন্ড হৌম বানানো বা দেশের ভবিষ্যত নাই বলে যেসব উচ্চবিত্তরাও দেশ ছাড়ছেন, একটা বিদেশী পাসপৌর্ট হাতে পাওয়াকেই যারা জীবনের মোক্ষ ভাবছেন তারাও এই একই মনোভাবে আক্রান্ত। তারাও বাংলাদেশকে তাঁদের পলিটিক্যাল এজেন্ট মনে করেনা। তাঁরা মনে করেনা যে এই পোড়ার দেশে তাঁর বিকাশের কোন শর্ত উপস্থিত আছে।

এই আলোচনাটা আরো বড় পরিসরে করার ইচ্ছা আছে ভবিষ্যতে।

Print Friendly, PDF & Email
  • 631
  •  
  •  
  •  
  •  
  •  
    631
    Shares