ভারতীয় দর্শনের মজার পাঠ

Books

দর্শন একটা স্বল্প পঠিত বিষয়। সাধারণভাবে ধরে নেয়া হয় এই বিষয়টাতে অল্প বয়সীদের প্রবেশাধিকার নেই। কিন্তু জটিল সব দার্শনিক প্রশ্ন কিশোর তরুণদের মনেই জন্ম নেয়। এই মহাবিশ্বের রহস্যের মুখোমুখি যত সে দাঁড়ায়, ততই নিজেকে সে নান প্রশ্ন করতে থাকে। অথচ কিশোর তরুণদের উপযোগী দর্শনের বই নেই। এই বইটায় পিতা আর পুত্রের আলাপের মধ্য দিয়ে মনোহর ভঙ্গীতে ভারতীয় দর্শন কিশোর তরুণদের উপযোগী করে তুলে ধরা হয়েছে। শুধু কিশোর তরুণরাই নয় দর্শনের বিষয়ে যাদের আগ্রহ আছে তারা সবাই এই বইটা পাঠে আনন্দ পাবে, সেটা বলা যায়।

প্রকাশক: বাতিঘর

মূল্য: 300 টাকা।

বইটা কিনতে হলে এখানে ক্লিক করুন।

 

Reviews

১. বুক রিভিউ: ‘‘ভারতীয় দর্শনের মজার পাঠ’’
লেখক: পিনাকী ভট্টাচার্য।
প্রকাশন: বাতিঘর।

বাতিঘরে বসেই বাতিঘরের প্রকাশিত বই শেষ করা। পাশে থাকি বলেই প্রায়ই যাওয়া-আসা হয় এখানে। স্বভাবগতভাবে আমার কাছে কথোপকথন ধরণের বইগুলো খুব পছন্দনীয়। পিনাকী দাদার এ বইটি পুত্রের সাথে শৈল্পিক কথোপকথন এর মাধ্যমে শেষ হয়। কিশোর পুত্রের কৌতুহলের সহিত একের পর এক প্রশ্ন ছুঁড়ে দেয় পিতাকে। আর পিতা তা মজার আলোচনার মধ্য দিয়েই পুত্রকে এক একটা অজানা প্রশ্নের উত্তর দিয়ে যায়।

দর্শনশাস্ত্র সবার প্রিয় একটা বিষয়। আর এটাকে একটা জ্ঞানের জগতও বলা হয়। লেখক বইটিতে নিপুণভাবে ভারতীয় দর্শনকে চিত্রায়ন করেছেন। কিশোরদের দর্শন বুঝার জন্য সহজ একটা বই ধরা যায় এটাকে। লেখক পিনাকী দাদা আস্তিক এবং নাস্তিক দর্শন আলাদা করেই পুত্রকে এখানে বুঝিয়েছেন।

তবে তিনি আস্তিক দর্শনে ইসলামকে এড়িয়ে গিয়েছেন। বইটিতে লেখক দর্শনশাস্ত্র ছাড়াও সংক্ষেপে ভারতের বিভিন্ন ধর্ম ও ধর্মগ্রন্থ সম্পর্কে আলোকপাত করেছেন। ভারত ছাড়াও ইউরোপের বিভিন্ন দর্শনও কথোপকথনের মাঝে স্থান পেয়েছে।

আশা করি, মাত্র ১৩০ পৃষ্টার ছোট্ট বইটি পাঠককে অনেক অজানা বিষয় সম্পর্কে সহজেই জানান দিবে। এটাই একমাত্র বাংলাদেশে কিশোরদের প্রথম সহজ ভারতীয় দর্শন পাঠ সম্পর্কিত বই।

- হামিদ হোসাইন মাহাদী